অ্যান্ড্রয়েডটিপস ও ট্রিক্স

কিভাবে আপনার হারানো অ্যান্ড্রয়েড ফোন ট্র্যাক করবেন?

0

আপনি যদি আপনার ফোন হারিয়ে থাকেন, বা আপনার Google অ্যাকাউন্টে সাইন আপ করা একটি ফোন ট্র্যাক করতে চান, আপনি তা খুব সহজে করতে পারেন – Google এর ফাইন্ড মাই ডিভাইস অপশন থেকে। যার মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ফোন ট্র্যাক করতে পারবেন। সেইসাথে এটির মাধ্যমে শব্দ বাজানো, লক করা এবং আপনি চাইলে ডাটা মুছে ফেলতে পারবেন ।

যদিও এটা গুগলের প্রথম ফোন ট্র্যাকিং ভেঞ্চার নয় এবং এটি প্রথম দেখার সময় একটু বিভ্রান্তিকর হতে পারে । তাই আমরা এইখানে আলোচনা করেছি , কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনকে ট্র্যাক করবেন ?

মনে রাখবেন এই টেকনিক সবসময় কাজ করে না, এবং কাজ করার জন্য সিগন্যাল, ডেটা ইত্যাদির উপর নির্ভর করে। কিন্তু আপনার ফোনটি সাইন ইন করা থাকলে হয়তবা ট্র্যাক করার মাধ্যমে ফিরে পেতে পারেন আপনার হারানো ফোনটি।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন ট্র্যাক করবেন?


প্রথম যে জিনিসটি আপনাকে করতে হবে, তা হল আপনার ডিভাইসটি খুঁজে বের করার জন্য Google এর ফাইন্ড মাই ডিভাইস অপশনে গিয়ে অথবা গুগল ট্র্যাকারের ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

পরবর্তীতে, আপনার ইমেল এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে ।

লগইনের পর উপরের বাম দিকে আপনার সাইন ইন করা ডিভাইসগুলি একটি তালিকা আছে। সেখানে আপনার ডিভাইসটিও পেয়ে যাবেন। এরপর আপনার ডিভাইসের উপর ক্লিক করলে আপনি ম্যাপের সাহায্যে আপনার ফোনটির লোকেশন দেখতে পারবেন।

যদি আপনার ডিভাইসটি খুঁজে না পায় তাহলে আবার ট্রাই করুন।


যদি আপনি আপনার ফোন খুঁজে পান তাহলে আপনি খুব সহজেই এটি পুনরুদ্ধার করতে পারবেন।

কিন্তু আপনার হ্যান্ডসেট খুঁজে পেতে আপনাকে নির্দিষ্ট কিছু অপশন ব্যবহার করতে হবে । প্রথম অপশনটি হচ্ছে “সাউন্ড বাজানো“। এটি একটানা প্রায় ৫ মিনিট ধরে আপনার মোবাইলে সাউন্ড করবে। এতে করে আপনার মোবাইলের আশেপাশে কেউ থাকলে আপনি সেটি ফিরে পেতে পারেন।

ছবিঃ গুগল

দ্বিতীয় পদ্ধতিটি হচ্ছে “সিকিউর ডিভাইস“। এর সাহায্যে আপনি আপনার গুগল অ্যাকাউন্ট সাইন আউট করতে পারবেন হারানো ডিভাইস থেকে। এছাড়া আপনি একটি মোবাইল নাম্বার অথবা মেসেজ দিতে পারবেন আপনার মোবাইলে। যদি কেও পেয়ে থাকে আপনার সাথে যোগাযোগ করতে পারবে।

নিউক্লিয়ার অপশনটি হচ্ছে শেষ উপায়। আপনার ফোনটি আর পাওয়ার আশা না থাকলে আপনি এই অপশনটি ব্যবহার করতে পারেন। তবে এর মাধ্যমে আপনার গুগল অ্যাকাউন্ট সাইন আউট হয়ে যাবে এবং আপনার ফোনের সকইল ডাটা স্থায়ীভাবে মুছে যাবে। তাই এই অপশনটি হচ্ছে আপনার শেষ উপায় যদি আপনি আপনার ডাটা মুছে দিতে চান। এতে আপনার ডাটাগুলো অন্তত নিরাপদ থাকলো।

কয়েকটি দেশে হংমেং ওএস এর ট্রেডমার্কের জন্য আবেদন করেছে হুয়াওয়ে

Previous article

ফাইভ জি (5G) : গতির থেকেও ৫টি গুরুত্বপুর্ণ তথ্য!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.