ওয়েব ডিজাইন

ই-কমার্স সাইটের ধরন ও বানানোর খরচ !

1
ecombd

অনলাইনে পন্য বিক্রয়ের জন্য আমরা প্রায়ই বিভিন্ন ধরনের “অনলাইনে শপ” বা ওয়েবসাইট তৈরি করে থাকি। আজকে বিভিন্ন ধরনের ইকমার্স সাইট এর সাথে পরিচয় করিয়ে দেবো।

১/ রেগুলার ইকমার্সঃ আপনার কিছু পন্য আছে। আপনি সেগুলো ক্যাটাগরিতে ভাগ করে স্টোরে তুলে রাখলেন। আপনার কাছে অর্ডার আসলো। ডেলিভারি দিলেন। ব্যাস এইটুকুই। আমাদের দেশে “মীনা বাজার” এর ইকমার্স “meenaclick” একটি রেগুলার ইকমার্স।

২/ মাল্টিভেন্ডর ইকমার্সঃ আপনার নিজের কোন পন্য নেই। বিভিন্ন ভেন্ডর তাদের পন্য আপনার সাইটে আপলোড করবে। অর্ডার আপনার কাছে আসবে৷ আপনি ভেন্ডর থেকে পন্য নিয়ে কাস্টমারকে দেবেন, সাইট এডমিন হিসেবে একটি % কমিশন রাখবেন। এখানে কোন কোন সাইট এডমিন নিজের গোডাউন করে ভেন্ডর থেকে পন্য এনে স্টোর করে রাখা (তারা দ্রুত ড্রেলিভারি দিতে পারে)। আবার কেউ কেউ অর্ডার পড়লে ভেন্ডর থেকে পন্য আনে (ডেলিভারি লেট হয়, অনেক সময় অর্ডার কেন্সেল হয়। আন্তর্জাতিক Amazon, Alibaba মাল্টিভেন্ডর ইকমার্স, আমাদের দেশে Daraz, Ajkerdeal ও মাল্টিভেন্ডর।

৩/ ক্লাসিফায়েড এড পোস্টিংঃ এখানে ইউজাররাই তাদের পন্য (নতুন/পুরাতন) বিক্রয়ের বিজ্ঞাপন দেবে। কাস্টমাররা সরাসরি সেলারের সাথে কন্টাক্ট করবে। সাইট এডমিন কোন মিডেলম্যান হিসেবে থাকবে না। প্রিমিয়াম বিজ্ঞাপন দিয়ে সেলার থেকে চার্জ করা যায়। বাংলাদেশে বিক্রয় ডট কম, ক্লিকবিডি ডট কম এগুলো ক্লাসিফায়েড এড পোস্টিং সাইট।

সাইট কত ধরনের হয়ঃ

১/ ওয়ার্ডপ্রেসঃ বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি CMS প্লাটফর্ম হচ্ছে ওয়ার্ডপ্রেস। ওয়ার্ডপ্রেসের ইকমার্স ফিচার হচ্ছে WooCommerce। ওয়ার্ডপ্রেস দিয়ে খুব কম খরচে (১৫০০০-৪৫০০০) ইচ্ছামত ডায়নামিক ইকমার্স সাইট বানানো সম্ভব। এর কম প্রাইসেও অনেকে দিয়ে থাকে, তবে সেগুলোর কোয়ালিটি নিয়ে কথা না বললাম। ওয়ার্ডপ্রেসে অনেক এডভান্সড ফিচার প্লাগিন আকারে বিল্ট ইন থাকে। রেগুলার ইকমার্স বানানোর জন্য ওয়ার্ডপ্রেস বেস্ট। মাল্টিভেন্ডর/ক্লাসিফায়েড এড পোস্টিং সাইটও ওয়ার্ডপ্রেস দিয়ে করা যায়, তবে আমি সাজেস্ট করি না।

২/ পিএইচপি/লারাভেল/কোডইগনিটরঃ ওয়ার্ডপ্রেস ছিলো রেডিমেড, আর পিএইচপি/ফ্রেমওয়ার্ক দিয়ে বানালে সেটা হচ্ছে সম্পুর্ন নিজের হাতে তৈরি ক্লিন কোড। লারাভেল দিয়ে ইকমার্স সাইট তৈরি করলে সর্বনিম্ম ৪৫০০০ থেকে শুরু করে ৫-১০ লক্ষ টাকা পর্যন্ত হয়। যত বেশী কাস্টম আইডিয়া জেনারেট হবে, প্রাইস ততই বাড়বে। ধরুন আপনি এমন কিছু চান যেটা এর আগে কখনো হয়নি, সেটি পিএইচপি দিয়ে তৈরি করে দেয়া সম্ভব।

৩/ অন্যন্য CMS সমূহঃ Megento, OpenCart, ZenCart, Shopify, PestraShop ইত্যাদি অনেক CMS রয়েছে। এর মধ্যে কিছু কিছুতে অনেক স্পেসিফিক সুবিধা পাওয়া যায়।

ভালো মানের বাজেট থাকলে এবং অনেক বড় পরিসরে শুরু করতে গেলে পিএইচপি দিয়ে শুরু করাই ভালো। প্রথমে ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করে পরে পিএইচপিতে মাইগ্রেশন করাও সম্ভব, তবে সেক্ষেত্রে আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবণা বেশী থাকে।

লো ল্যাটেন্সি বা লো পিং কি ও কেনো দরকার?

Previous article

পঙ্গপাল কি এবং কেমন ঝুঁকিতে বিশ্ব?

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.