টিপস ও ট্রিক্স

করোনাভাইরাসের সময়ে মোবাইল জীবানুমুক্ত করার প্রয়োজনীয়তা !

0
smartphone1

সারা বিশ্বে নোবেল করোনা বা COVID-19 ভাইরাস একটি  আতংকের নাম। এরই মাঝে গবেষকরা জানালেন আরেকটি ভয়াবহ বার্তা।  মোবাইল ডিভাইসের মাধ্যমেও ছড়াতে পারে করোনা ভাইরাস। তবে ভয়ের কিছু নেই, সব সমস্যারই সমাধান থাকে। 

NHS ও  WHO এর মতো সংস্থাগুলি করোনভাইরাসকে হ্রাস করার জন্য ৩ টি পরামর্শ দিয়েছে ।

১। হাঁচির সময় টিস্যু ব্যবহার করা।

২। অসুস্থ  ব্যক্তিদের সাথে যোগাযোগ এড়িয়ে চলা ।

৩। কিছু সময় পর পর সাবান দিয়ে হাত ধোয়া। 

উপরের এই তিনটি নিয়ম মেনে চলার পরও শুধুমাত্র মোবাইল থেকে ছড়িয়ে পরতে পারে এই ভাইরাস।  মোবাইল থেকে সরাসরি করোনা ছড়ায় না, তবে করোনা ভাইরাস থেকে বাঁচতে মোবাইল পরিষ্কারের একটা ভুমিকা আছে বলে দাবি করে  NHS ও  WHO এর মতো সংস্থাগুলি। 

কেননা আমরা প্রতিনিয়তই  messenger, what’s app, IMO  এইগুলোর বার্তা বা ফেসবুক নোটিফিকেশান দেখার জন্য মোবাইল দেখে থাকি। তাই হাতের সাথে লেগে থাকা জীবানু খুব সহজেই মোবাইল এ লেগে যায়। হাত সাবান দিয়ে ধুলেও এই জীবানু গুলো থেকে যায় মোবাইলের সাথেই, যেখান থেকে খুব সহজেই আবার আমাদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের ২০১১ সালের সমীক্ষায় দেখা গেছে যে , “প্রতি ছয়টি ফোনের মধ্যে একটিতে জীবানুর বিষয়টি চিহ্নিত হয়েছে।“

সংক্রামক রোগ নিয়ে পড়াশোনা করা এক অধ্যাপক  বলেছিলেন, “নিয়মিত কলিংবেল, দরজার হাতল ও টেলিফোন , এগুলি ভালভাবে জীবাণুমুক্ত করা অপরিহার্য কারণ ভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসে এগুলোর মাধ্যমে খুব সহজেই ভাইরাস ছড়িয়ে  পড়ে ।”

তবে এখন প্রশ্ন হল আমরা কিভাবে আমাদের স্মার্টফোন জীবানু মুক্ত রাখতে পারি ঃ

আপনি আপনার হাত পরিষ্কার করার জন্য হ্যান্ড সেনিটাইজার, হ্যান্ড ওয়াশ, সাবান ইত্যাদি ব্যবহার করেন । এই একই পদার্থ ব্যবহার  করতে পারেন আপনার মোবাইলের ক্ষেত্রেও । তবে একটি পাতলা নরম কাপড়ের (বিশেষ করে গেঞ্জির কাপড় হলে ভাল হয়) সাথে কিছু সাবান নিয়ে  আপনার ফোনটি ভালভাবে মুছতে পারেন। সাবান এবং পানি একত্রে ব্যবহার করলে ভাল ফল পাওয়া যায়।  

পানি নিজে থেকে ভাইরাসগুলিকে নিষ্ক্রিয় বা ‘হত্যা’ করতে পারে  না, তবে কেবল তাদের ধুয়ে ফেলে। সাবানই এই ক্ষেত্রে বেশি উপকারি  কারণ এতে ক্ষারের উপাদান রয়েছে যা ভাইরাস গুলিকে ভেঙ্গে ফেলতে বা হত্যা করতে পারে। জনপ্রিয় অ্যান্টি-ব্যাকটেরিয়াল হ্যান্ড জেলগুলির  চেয়ে এটি ভাল। তবে অ্যালকোহল জেল ব্যবহার করা যেতে পারে। কেননা এতে রয়েছে অ্যালকোহল, ইথানল, যা ভাইরাসকে মেরে ফেলতে পারে।

যদি অ্যালকোহল দিয়ে আপনার ফোনটি মুছে ফেলতে চান তাহলে কিছুটা সাবধানে করতে হবে। কারন এটি আপনার ফোনের টাচস্ক্রিনে মারাক্তক ক্ষতি করতে পারে । এমনকি এর ফলে আপনার মোবাইলের টাচ স্ক্রীন নষ্টও হয়ে যেতে পারে পর্যন্ত। 

এইচ.টি.এম.এল (HTML) ট্যাগগুলো কি ও কিভাবে লিখা হয়? (সিরিজ-২)

Previous article

এইচটিএমএল (HTML5) ট্যাগ (সিরিজ-৩) !

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.