অ্যান্ড্রয়েডটিপস ও ট্রিক্স

কেনো স্মার্টফোন গরম হয় এবং কিভাবে এর সমাধান করবেন?

0
smartphone heating issue

স্মার্টফোন গরম হওয়া খুবই স্বাভাবিক একটা ব্যাপার। স্মার্টফোন কোম্পানীগুলো সেভাবেই তাদের ফোন গুলো বানিয়ে থাকে। ফলে স্মার্টফোন গরম হলেও ভয়ের কিছু নেই। কিন্তু কেনো স্মার্টফোন গরম হয়? আপনার মনে নিশ্চয়ই এই কথাটি বার বার আসছে? আসুন জেনে নেই কেনো গরম হয় আমাদের ফোনগুলো।

স্মার্টফোন গরম হওয়ার কারন?

এর একটি সিম্পল উত্তর ফিজিক্স এর মাধ্যমেই দেওয়া যায়। আর সেটা হলো “মুভমেন্ট ক্রিয়েটস হিটস” অর্থাৎ প্রত্যেক জিনিসই চালু অবস্থায় তাপ উৎপন্ন করে। স্মার্টফোনে প্রসেসর অনেকগুলো কাজ করে থাকে। সেটি আপনার অজান্তেও করে। এর ফলে প্রসেসর ইউনিট অনেক গরম হয় এবং তা স্মার্টফোন গরম করার অন্যতম কারন।

এছাড়া গেমস খেলার সময়ও স্মার্টফোন অনেক গরম হয়, কারন তখন গেমস চালাতে স্মার্টফোনের গ্রাফিক্স ও প্রসেসর ইউনিট একসাথে অনেক বেশি রিসোর্স শেয়ার করে এবং অতিরিক্ত পাওয়ার এর প্রয়োজন হয়। এছাড়া গ্রাফিক্স ও প্রসেসর উভয়ই একটা সেন্ট্রাল সিস্টেম- অন-আ-চীফ (Central System on-a-chip) এ থাকে ফলে এটি অনেক তাপ উৎপন্ন করে।

মোবাইল গেমস PUBG

তবে এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই, কারন স্মার্টফোন ম্যানুফেকচাররা সেভাবেই ফোনগুলো বানিয়ে থাকে।

আর SoCs অনেক অপটিমাইজড করে বানানো হয়। তাই অভারহিটিং অতটা বড় কোন ইস্যু না। তবে খুব বেশি গরম হলে ফোন, প্রসেসর ভালোভাবে কাজ করতে পারে না এবং এটি তখন তাপ কমানোর কাজটি করে থাকে। এছাড়া অনেক লম্বা সময় ধরে গ্রাফিক্স ইউনিট চললেও এটি গরম করে দেয় স্মার্টফোনটিকে।

এছাড়া মাল্টিটাস্কিং, অনেক্ষন ওয়াইফাই ব্যবহার, সূর্য্যের আলোর মধ্যে সরাসরি রাখলেও স্মার্টফোন গরম হতে পারে।

কিভাবে ওভারহিটিং কমাবেন?

ব্যাটারি টিপসঃ আমরা অনেকে অনেক্ষন ধরে মোবাইল চার্জে দিয়ে রাখি। অথবা ১০০% চার্জ হওয়ার জন্য বসে থাকি। এতে স্মার্টফোন গরম হয়ে যায়। একটানা চার্জ না দিয়ে কয়েবারে ফুল চার্জ করা উচিত। যেমন ৩০% থেকে ৮০% করে কিছুক্ষন বিরতি দিয়ে আবার দেওয়া যেতে পারে। এভাবে ফোন গরম কম হয়।

ব্যাটারি হিটিং ইস্যু

পাওয়ার সেভিংসঃ পাওয়ার সেভিংস অ্যাপ অপ্রয়োজনীয় প্রসেস ও মাল্টিটাস্কিংগুলো বন্ধ করে দেয়। ফলে এটি ফোন গরম হওয়া কমিয়ে দেয় এবং ব্যাটারীর চার্জ ব্যাকআপ বাড়িয়ে দেয়।

পেছনের কেসিং খুলেঃ ফোন যদি খুব বেশী গরম হয়ে যায় তবে পেছনের কেসিংটি কিছুক্ষন খুলে ঠান্ডা বাতাসের মধ্যে ফোন রেখে দিলে বা খুলে কাজ করলেও তাপ অনেক কম হবে।

আর এতসব কিছু করার পরও যদি আপনার সেট গরম হয় তাহলে আপনি সার্ভিস সেন্টারে দেখাতে পারেন, কারন অনেক সময় ফোনের ইন্টারনাল সমস্যার কারনেও ফোন গরম হতে পারে।

আশা করি এইভাবে অনুসরন করলে আপনার ফোনের হিটিং সমস্যাটি কিছুটা হলেও কমবে। আর আপনার কোন সাজেশন থাকলে নিচে কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না।

এনভিএম এসএসডি (NVMe SSD) নাকি সাটা ডিস্ক (SATA) – কোনটা ভালো ?

Previous article

আমেরিকান কোম্পানী ছাড়া কি স্মার্টফোন বানাতে পারবে হুয়াওয়ে?

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.