টিপস ও ট্রিক্স

লো ল্যাটেন্সি বা লো পিং কি ও কেনো দরকার?

0
hosting server

বর্তমানে আমরা সবাই ওয়েবসাইট বানাতে চাই। কিন্তু দেখা যায় বাংলা ওয়েবসাইট হলেও আমাদের ওয়েব হোস্টিং বাহিরের দেশের কোন কোম্পানী থেকে কিনে নিতে হয়। বাংলাদেশে বেশিরভাগ ক্ষেত্রে আমেরিকান লোকেশনের সার্ভার বেশী ব্যবহার করা হয়। যার পিং কিছুটা বেশী থাকে স্বাভাবিক ভাবেই। কিন্তু যদি আপনার ওয়েবসাইটটি বাংলাদেশের কোন সার্ভারে থাকতো তাহলেও কি বেশি পিং বা ল্যাটেন্সি হতো?

এর উত্তর হচ্ছে না, পিং কম হতো। কিভাবে?

ধরুন, আপনার ওয়েবসাইটটি আমেরিকায় হোস্ট করা। তাহলে আপনি যখন বাংলাদেশ থেকে ওয়েবসাইটটি ভিজিট করতে ক্লিক করবেন, তখন ব্রাউজার আপনাকে আমেরিকার সার্ভার থেকে কানেক্ট করে সাইট দেখাবে। বাংলাদেশ থেকে স্বাভাবিক ভাবেই এই কানেক্ট হতে অল্প কিছু সময় লাগবে ব্রাউজার এর। হয়তবা কয়েক এম.এস (ms) বেশী লাগবে। কিন্তু যদি বাংলাদেশের কোন সার্ভার হতো, তাহলে আপনার ওয়েবসাইট কানেক্ট হতো বাংলাদেশের সার্ভার হতে, এতে আমেরিকান লোকেশনের চাইতে অনেক কম সময়েই আপনার ব্রাউজার আপনার সাইট কানেক্ট করে ফেলতে পারবে।

আরও সহজ ভাবে বলতে গেলে, আপনি ঢাকা থেকে চট্টগ্রাম যেতে চাচ্ছেন। বিমানে গেলে আপনার কতো সময় লাগবে? ৩৫ মিনিট ? এখন চিন্তা করুন আপনি আমেরিকার কোন শহরে যেতে চাচ্ছেন ঢাকা থেকে। তাহলে কি আপনি ৩৫ মিনিটে যেতে পারবেন? অবশ্যই সম্ভব না। এই একই ব্যাপারটা ঘটে থাকে সার্ভার পিং এর ক্ষেত্রে। কারন আমেরিকান রুট কানেক্ট করতে তাকে একটু বেশি সময় দিতে হয় লং ডিসট্যান্স হওয়াতে। কিন্তু বাংলাদেশের লোকেশনের সার্ভার কাছে হওয়াতে এটি কম সময়ে কানেক্ট করে ফেলতে পারে।

exelnode hosting

আর এটা কি বেশী দরকারি?

এর উত্তরটা সহজভাবে বলতে গেলে, আমরা অনেকেই এখন পাব্জি খেলি, এই গেমসটাতে আপনি দেখবেন পিং বেশি বা কম এর ব্যাপারটা। ধরুন আপনার পিং ১০০। আর আপনার বিপরিত দলের পিং ২০। তাহলে আপনি এবং আপনার বিপরিত দল যখন ফায়ার করবেন এক সাথে, নিশ্চিতভাবেই আপনি হেরে যাবেন। কেনো? কারন তার পিং ২০ আর আপনার ১০০। তার পিং ২০ হওয়াতে তার ফায়ার অনেক আগে রেজিস্ট্রার হবে সার্ভারে আর আপনারটা অনেক পরে হবে। আর সার্ভারে আগে রেজিস্ট্রার হওয়াতে আপনার বডিতেই আগে গুলি লাগবে। এবং আপনি মারা যাবেন। আর এটাই হচ্ছে পিং এর গুরত্ব।

আশা করি অনেকেই সহজভাবে বুঝতে পেরেছেন পিং বা লো ল্যাটেন্সী কি? এখানে কিছু ট্যাকনিকেল বিষয় বাদ দিয়ে সহজভাবে বুঝানো হয়েছে। আপনি যদি এক্সপার্ট হয়ে থাকেন, তাহলে আপনি আরো কিছু অলরেডী জেনে থাকার কথা, এটা একেবারেই ব্যাসিক।

আর হ্যা, তাহলে বাংলাদেশ লোকেশনের সার্ভার কোথায় পাবো? বা কোন কোম্পানী থেকে কিনতে পারবো?

আপনি চাইলে এক্সেলনোড (EXELNODE) থেকে বিডিআইএক্স কানেক্টেড সার্ভার বা হোস্টিং কিনতে পারবেন এই লিঙ্ক থেকেঃ https://urlo.xyz/RifAG

উপমহাদেশে মুঘল সাম্রাজ্যঃ কিভাবে শুরু এবং শেষ হয়েছিলো !

Previous article

ই-কমার্স সাইটের ধরন ও বানানোর খরচ !

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.