টেক দুনিয়া

ভিডিও বিটরেট বা কোয়ালিটি কমিয়েছে নেটফ্লিক্স, ইউটিউব ও অ্যামাজন প্রাইম !

0
video streaming

বিশ্ব জুড়ে এক মারাত্মক মহামারির নাম নোবেল করোনা বা কভিড ১৯ ভাইরাস । এর ফলে যেমন মানুষের জীবন যাত্রায় সমস্যা হচ্ছে তেমনি মারাত্মক সমস্যার সম্মুখীন হচ্ছে প্রযুক্তি ও মিডিয়া শিল্প। এই পরিস্থিতিতে বেশির ভাগ সংস্থাগুলো তাদের কর্মীদের বাড়িতে বসে কাজ করার নির্দেশ দিয়েছে। বিশ্বের বেশির ভাগ দেশ লকডাউন ঘোষণা করায় স্কুল কলেজ ও বন্ধ। যার কারনে সারা বিশ্ব জুড়ে ইন্টারনেট এর ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। 

নেটওয়ার্ক এর চাপ এড়াতে এবং বাড়ি থেকে যারা কাজ করছে তাদের সহায়তা করার জন্য নেটফ্লিক্স, ইউটিউব, প্রাইম ভিডিও এর মতো মূলধারার স্ট্রিমিং পরিষেবাগুলি ইউরোপে তাদের ভিডিও বিটরেটক হ্রাস করেছে। এর ফলে ভিডিওর মান হ্রাস হবে। এটি ট্রাফিকের আকস্মিক স্পাইকের কারণে নেটওয়ার্কের উপর চাপ এড়াতে সহায়তা করবে।

প্রথমত, নেটফ্লিক্স ঘোষণা করেছে যে এটি আগামী ৩০ দিনের জন্য ইউরোপে তারা স্ট্রিমিংয়ের মান হ্রাস করবে। নেটফ্লিক্সের ঘোষণার পরে, ইউটিউবও অস্থায়ীভাবে ইউরোপের এসডি-তে ডিফল্ট স্ট্রিমিং কোয়ালিটি পরিবর্তন করেছে।

সবশেষে, অ্যামাজনও ঘোষণা করেছে যে এটি ইউরোপে প্রাইম ভিডিও দর্শকদের জন্য বিটরেট হ্রাস করবে। এই তিনটি স্ট্রিমিং পরিসেবাও ভিডিও কোয়ালিটি হ্রাসের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে বিবৃতি দিয়েছে।

“নেটফ্লিক্স ইউরোপের আমাদের সমস্ত স্ট্রিম জুড়ে বিটরেট কমানোর কাজ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা মনে করি, এটি ইউরোপীয় নেটওয়ার্কগুলিতে নেটফ্লিক্স ট্র্যাফিক প্রায় ২৫% হ্রাস করবে এবং আমাদের ব্যবহারকারীদের জন্য একটি ভাল মানের পরিষেবা নিশ্চিত করবে। ”

নেটফ্লিক্স

অ্যামাজনের প্রাইম ভিডিও এর বিবৃতিতে বলা হয়েছে,

“প্রাইম ভিডিও স্থানীয় কর্তৃপক্ষ এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের সাথে কাজ করছে, যেখানে ইউরোপসহ আমাদের গ্রাহকদের জন্য মানসম্পন্ন স্ট্রিমিং অভিজ্ঞতা বজায় রেখে আমরা ইতিমধ্যে স্ট্রিমিং বিটরেট হ্রাস করার প্রচেষ্টা শুরু করেছি। যেনো অতিরিক্ত ট্রাফিকের চাপ সামলানো যায়।”

অ্যামাজন প্রাইম ভিডিও

একইভাবে, ইউটিউবে এসডি স্ট্রিমিংয়ের কোয়ালিটি ইউরোপের ইন্টারনেট লোডের উপর চাপ কমিয়ে আনবে বলে জানিয়েছে ইউটিউব।

অতিরিক্ত লোড সত্ত্বেও, ইউরোপের মূলধারার আইএসপিগুলি জানিয়েছে যে তারা কোনও বিড়ম্বনার মুখোমুখি হয়নি এখন পর্যন্ত।

কল অফ ডিউটি – ওয়ারজোন ডাউনলোড করুন ফ্রীতে ! (গেমস)

Previous article

এইচ.টি.এম.এল (HTML) কি ও কিভাবে শুরু করবো? (সিরিজ-১)

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.