টেক দুনিয়া

১ বিলিয়ন ডলারে ইন্টেল থেকে ৫জি মডেম ব্যবসা কিনে নিচ্ছে অ্যাপল !

0
apple intel 5g modem deal

অ্যাপল (Apple) ১ বিলিয়ন ডলারে কিনে নিচ্ছে ইন্টেলের (Intel) ৫জি মডেম বানানোর কারখানা। এখন থেকে অ্যাপল নিজেই তাদের স্মার্টফোনের জন্য ফাইভ-জি মডেম বানাবে। এতদিন ধরে কোয়ালকমের (Qualcomm) মডেম ব্যবহার করতো অ্যাপল। কিন্তু গত বছর কোয়ালকমের সাথে প্যাটেন্ট নিয়ে ঝামেলা হওয়ায় তারা ইন্টেল থেকে মডেম বানানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু কিছুদিন আগে অ্যাপল ও কোয়ালকম তাদের এই ঝামেলা মিটিয়ে ফেলে এবং অ্যাপল কোয়ালকম থেকে আবার মডেম নেওয়ার চুক্তিও করে।

এতে করে ইন্টেল তাদের ৫জি (5G) মডেম বানানোর জন্য রিসার্স সেন্টারটি বন্ধ করে দেয়। এরপরেই অ্যাপল ইন্টেল থেকে তাদের ৫জি মডেম বানানোর প্রজেক্টটি কিনে নেয়।

এছাড়াও এই প্রজেক্টের সাথে জড়িত প্রায় ২২০০ ইন্টেল কর্মীও এখন থেকে অ্যাপলের হয়ে ৫জি মডেম বানানোর কাজ করবে। তবে এখনি যে অ্যাপল ৫জি মডেম বানিয়ে ফেলবে তা কিন্তু নয়। তারা ৫জি মডেম নিয়ে আরও রিসার্স করবে। তাই কোয়ালকমের সাথে চুক্তি করেছে ২০২২ সাল পর্যন্ত। এবং কোয়ালকমই তাদেরকে মডেম সরবরাহ করবে।

এখন দেখার বিষয় কিভাবে এবং কবে অ্যাপল তাদের স্মার্টফোনের জন্য ৫জি মডেম বানাতে পারে। আর এই ব্যবসা কেনার পর থেকে অ্যাপল এখন প্রায় ১৭০০০ প্যাটেন্টের মালিকও হয়ে গিয়েছে।

অ্যান্ড্রোয়েড ও আইওএসে “ফিনস্পাই” ম্যালওয়্যার !

Previous article

ক্যামস্ক্যানার অ্যাপে ম্যালওয়ার !

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.