টিপস ও ট্রিক্স

অপ্রয়োজনীয় পেজ ডিলিট করুন সহজে – এমএস ওয়ার্ড (MS-Word)

2

অনেক সময় মাইক্রোসফট ওয়ার্ডে একটি পৃষ্ঠা মুছে ফেলার দরকার হয়, কিন্তু কিভাবে এটি করতে হয় তা অনেকেই জানেন না। যেমন অনেক সময়ই দেখা যায় একটা ডকুমেন্টের মাঝে সাদা খালি পেজ আছে। এখন প্রিন্ট করতে গেলে এই খালি পেজ গুলোও প্রিন্ট হবে, যা খুবই বিরক্তিকর। তাহলে চলুন জেনে নেই কিভাবে এই কাজটি ওয়ার্ডে সহজভাবে করা যায়।

প্যারাগ্রাফ ব্রেক মুছে ফেলাঃ

ডকুমেন্টের শেষে যদি ফাঁকা পেজ থাকে তা প্যারাগ্রাফ ব্রেকের জন্য হয়ে থাকে। ব্ল্যাঙ্ক পেজের যেকোনো জায়গায় ক্লিক করুন, এরপর আপনার কীবোর্ডের নিচের নামার বাটন (ডাউন অ্যারো) চেপে ধরুন যতক্ষণ না এটি আর না যাবে, তারপর এন্ড (End) বাটনে চাপ দিন । আপনার ডকুমেন্টের শেষে সব ফাঁকা জায়গা ডিলিট না হওয়া পর্যন্ত ব্যাকস্পেস বাটন চাপ দিতে থাকুন। আপনার ফাঁকা পেজটি ডিলিট হয়ে যাবে।

পেজ ব্রেক মুছে ফেলাঃ

যদি ফাঁকা পৃষ্ঠা আপনার ডকুমেন্টের মাঝখানে থাকে, তাহলে হয়তবা আপনি ভুল করে পেজ যোগ করেছিলেন। এখন মাঝের পেজটি মুছে ফেলতে চাইলে ওয়ার্ডের একদম নিচের দিকে বাম পাশে পেজ কাউন্ট অপশনটিতে ক্লিক করুন এবং আপনার ব্ল্যাঙ্ক পেজটির নাম্বার দিন। এরপর নেক্সট বাটন চাপ দিন এবং আপনার মাউস পয়েন্টারটি পেজের যেকোনো যায়গায় নিয়ে যান। এরপর ব্যাকস্পেস বাটনটি চাপ দিন। আপনার পেজটি ডিলিট হয়ে যাবে।

টেবিল ঠিক করাঃ

আপনি যদি ওয়ার্ডের পেজে শেষের দিকে একটি টেবিল তৈরি করেন, তাহলে ওয়ার্ড অটোমেটিক্যালি একটি প্যারাগ্রাফ ব্রেক বানায়। এর ফলে একটা ব্ল্যাঙ্ক পেজ তৈরি হতে পারে। আর এটি ডিলিটও করা যায় না। তবে আপনি সহজ একটি ট্রিক্সের মাধ্যমে এটার সমাধান করতে পারেন। খালি জায়গায় ক্লিক করে ফন্ট সাইজ ১ করে দিন। আপনার সমস্যাটি চলে যাবে। যদিও এটা বেস্ট উপায় না, কিন্তু আপনি আপনার সমস্যা সমাধান করতে পারবেন।

কন্টেন্টসহ পেজ ডিলিট করাঃ

আপনি যদি ব্ল্যাঙ্ক পেজের পরিবর্তে কন্টেন্টসহ পেজ ডিলিট করতে চান তাহলে পেজের যেকোনো জায়গায় ক্লিক করুন এবং নিচে ডান পাশে পেজ কাউন্টে যান এবং সার্চ অপশনে ‘/page’ টাইপ করুন। এরপর গো টু চাপ দিন। এরপর পুরো পেজের কন্টেন্ট সিলিক্ট হয়ে যাবে, আপনি শুধু ডিলিট বাটনে চাপ দিলেই তা মুছে যাবে।

আশা করি এই সহজ ট্রিক্সগুলো ব্যবহার করে ব্ল্যাঙ্ক পেজের ঝামেলা থেকে মুক্তি পাবেন।

আইওএস (iOS) ১৩ – যা থাকছে নতুন আপডেটে !

Previous article

ওয়েবসাইট থেকে আয়ঃ অ্যাডসেন্সের কিছু বিকল্প!

Next article

You may also like

2 Comments

  1. অসাধারণ হয়েছে…এই পোস্টের আকারের চেয়ে আরো তিন গুন বড় কমেন্ট করে ও এই পোস্টের গুন প্রকাশ করা সম্ভব হবে না। আপনার প্রতিনিয়ত পোস্টের মান দেখে আমি সত্যিই আশ্চর্য হয়ে যাই।
    আপনি সত্যিই একজন জিনিয়াস 🙂 এরকম একটি ব্লগের নিয়মিত পাঠক হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সত্যি আজ অসম্ভব সুন্দর একটি পোস্ট করেছেন। আরো চাই

  2. Thanks a lot.

Leave a reply

Your email address will not be published.