টেক দুনিয়া

আইওএস (iOS) ১৩ – যা থাকছে নতুন আপডেটে !

0

অ্যাপল ২৫ জুন তাদের আইওএস (iOS) ভার্সন ১৩ এর বেটা ছেড়েছে। নতুন ওএসে অ্যাপল অনেক পরিবর্তন নিয়ে এসেছে। যেমনঃ নতুন ডার্ক মুড, ক্যামেরা এবং প্রোট্রেইট মোড ইত্যাদি। গত বছরও এই দিনেই অ্যাপল আইওএসের নতুন ভার্সন রিলিজ করেছিলো। চলুন দেখে নেওয়া যাক নতুন ভার্সনে কি কি থাকছেঃ

ডার্ক মুডঃ

ডার্ক মুড অ্যাপল একেবারে সিস্টেমেই যোগ করে দিচ্ছে। মানে এর মাধ্যমে পুরোপুরি ডার্ক মুডের মজা পাওয়া যাবে। এটি ডিসপ্লে কন্ট্রোল সেন্টার থেকে চালু করে নেওয়া যাবে। আর রাতে এটি ব্যবহার করে বেশি ভালো ফল পাওয়া যাবে যারা নাইট মুডে কাজ করে থাকেন। এছাড়া এটি কিছুটা ব্যাটারিও সেভ করবে।

ছবিঃ Apple

নতুন আইপ্যাড ওএসঃ

আইওএস ১৩ আইপেডে আইপেড ওএস (iPadOS) হিসেবে পাওয়া যাবে। এটি একটি বড় ধরনের পরিবর্তন। অনেক দেরিতে হলেও অ্যাপল বুঝতে পেরেছে আইপেডের জন্য নতুন একটি ওএস দরকার। এটিতে আইপেডের জন্য কিছু ডেডিকেটেড ফিচার থাকবে যা মাল্টি টাস্কিং, রিডিং কোয়ালিটি অনেকটা উন্নতি করবে।

ছবিঃ Apple

কুইক পাথ কি-বোর্ডঃ

আইওএস ১৩ তে অ্যাপল কুইক পাথ কি-বোর্ড যোগ করবে। যেটা এখন সুইফটকি দিয়ে ব্যবহার করা যায়। এছাড়া আপনি কুইক টাইপ ও কুইক পাথ দুটোই যখন যেটা দরকার পরিবর্তন করে ব্যবহার করতে পারবেন।

ছবিঃ Apple

পুরনো আইফোনকে আরো গতিশীল করবেঃ

নতুন আইওএস ১৩ আগের আইফোনগুলোকে আরো দ্রুত ও নিরাপদ করবে। অ্যাপলের আইফোন ব্যবহারকারীরা অনেকেই পুরাতন আইফোন ব্যবহার করে থাকেন। তাদের জন্য এই নতুন আইওএস খুবি কাজের। এতে আপনার আইফোনের কাজের গতি ও ব্যাটারী লাইফ অনেক বেড়ে যাবে।

ক্যামেরা ও প্রোটেইট মুডঃ

নতুন ওএসে অ্যাপল ক্যামেরা ফিচারে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন নিয়ে এসেছে। আপনি প্রোটেইট মুডে ইন্টেন্সিটি লাইট পরিবর্তন করতে পারবেন। এছাড়া প্রোটেইট মুডে নতুন মনোগ্রাফিক ফিচার হাই-কি মনো ব্যবহার করতে পারবেন।

ছবিঃ Apple

নতুন সিরি ভয়েস সাউন্ডঃ

এতে সিরি এর ভয়েস কোয়ালিটি অনেক ভালো করা হয়েছে। আগের মতো এতে রোবোটিক সাউন্ড অনেক কম মনে হয়। এছাড়া অ্যাডভান্সড নিওরাল টেক্সট টু স্পিচ ব্যবহার করা হয়েছে।

আরো নতুন নতুন মিমোজিঃ

নতুন আপডেটে অ্যাপল অনেকগুলো নতুন মিমোজি যোগ করেছে।

ছবিঃ Apple

হোমপোড ফিচারে আপডেটঃ

হোমপোড ফিচারেও আপল অনেক আপডেট এনেছে। আপনি হয়তোবা এর সাথে পরিচিত নাও থাকতে পারেন। এটি অ্যাপলেরেই একটি পন্য। আপনি নতুন আইওএসে আইপেড থেকে সরাসরি হোমপোডে গান বা মিউজিক পাঠাতে পারবেন। এছাড়া লাইভ রেডিও শুনা যাবে। প্রায় ১ লাখ রেডিও স্টেশন আপনি কানেক্ট করতে পারবেন সিরিকে দিয়ে।

অ্যাপল সাইন-ইনঃ

এখন থেকে আপনি অ্যাপল দিয়ে সাইন-ইন করতে পারবেন। এটি একটি ইউনিক ই-মেইল আইডি বানাবে আপনার জন্য র‍্যান্ডমলি।

ছবিঃ Apple

কন্ট্রোল সেন্টার থেকে ওয়াফাই ও ব্লটুথ কানেক্ট করাঃ

এটি একটি বড় পরিবর্তন কারন অনেকেই এই ফিচারটি চাচ্ছিলেন। অ্যাপল অবশেষে তাদের এই ভার্সনে কন্ট্রোল সেন্টার থেকে এইগুলো কানেক্ট করার অপশন চালু করছে।

এছাড়া নতুন আইওএস ১৩ তে অ্যাপল ম্যাপ, টেক্সট ফরমেটিং ইন মেইল, পিএস৪ ও এক্সবক্স কন্ট্রোলার, সাইলেন্স আননোন কল, রিমাইন্ডারস, অ্যাপল ট্যাগ প্রোডাক্ট, ফাইন্ড মাই ফ্রেন্ড ইত্যাদি ফিচারেও অনেক পরিবর্তন নিয়ে আসছে।

যদিও এটা পাবলিক বেটা ভার্সন, তবে সত্যিই এই নতুন আপডেটগুলো অ্যাপল নতুন আইওএস ১৩ এর এক কথায় অসাধারন। এছাড়া আরো অনেক আপডেট আসতে পারে যা আমরা অ্যাপল থেকে সেপ্টেম্বরে জানতে পারবো। তো জানাতে ভুলবেন না, নতুন আইওএস ১৩ এর কোন কোন আপডেট আপনার কাছে ভালো লেগেছে?

নিরাপত্তা ঝুঁকিতে ১০ কোটি ডেল ল্যাপটপ !

Previous article

অপ্রয়োজনীয় পেজ ডিলিট করুন সহজে – এমএস ওয়ার্ড (MS-Word)

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.