টেক দুনিয়া

মজিলা ফায়ারফক্স ৭০ঃ যোগ হলো প্রাইভেসি রিপোর্ট, ট্র্যাকারকে ট্র্যাক করার অপশন !

0
firefox office

বর্তমান যুগে টেকনোলজি যেমন জনপ্রিয় হচ্ছে, তেমনি সাথে সাথে এর ব্যবহারকারিদের প্রাইভেসি সমস্যাও বেড়ে যাচ্ছে। প্রাইভেসি রক্ষা করাই এখন মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। আর এর বড় প্রমান মজিলা। মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সর্বশেষ ভার্সনে প্রাইভেসি ট্র্যাকারদের ট্র্যাক করার রিপোর্ট যোগ করেছে। এর মাধ্যমে ব্যবহারকারী ট্র্যাকারদের ট্র্যাক করা, ব্লক করা, আনব্লক করা ইত্যাদি কাজ করতে পারবে।

মজিলা তাদের ব্রাউজারে ইউআরএল এর পাশে শিল্ড লোগো যোগ করেছে। এর মাধ্যমে আপনি এসব কাজ করতে পারবেন।

ফায়ারফক্স
মজিলা ফায়ারফক্স ৭০ঃ প্রাইভেসি রিপোর্ট

এটা কিভাবে কাজ করবে?

আপনি খেয়াল করলে দেখতে পারবেন, আপনি যখন কোন ওয়েবসাইট ভিজিট করেন তখন সেই ওয়েবসাইট এর মতো অনেক ওয়েবসাইটের বিজ্ঞাপন আপনার কাছে দেখায়। এটা ব্রাউজার কুকি এর সাহায্যে করে থাকে। এতে বিজ্ঞাপন দাতারা তাদের টার্গেট কাস্টোমারের কাছে সহজে রিচ করতে পারে। ক্রোম সহ প্রায় সব ব্রাউজারই এই কাজ করে থাকে।

তবে এবারই প্রথম মজিলা ফায়ারফক্স এসব বন্ধ করার অপশন দিচ্ছে ব্যবহারকারিকে। এখন থেকে কে বা কারা ট্র্যাক করছে, তাদের ব্লক করা ইত্যাদি ফিচার যোগ করেছে।

ডিফল্টভাবে এই সেটিংসটি “স্টান্ডার্ড” এ থাকবে। আপনি চাইলে সেটিংস থেকে আরো ভালোভাবে আপনার প্রয়োজন অনুযায়ী সেট করে নিতে পারবেন প্রাইভেসি।

বলা যায়, এতে অনেকটাই প্রাইভেসি রক্ষা হবে ব্যবহারকারীর। সম্প্রতি জার্মানীর একটি সংস্থাও মজিলাকে সিকিউর ব্রাউজার হিসেবে ঘোষনা করেছে।

নতুন ডিজাইন আনতে যাচ্ছে ফেসবুক !

Previous article

ফেসবুকের লোগোতে পরিবর্তন !

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.