টেক দুনিয়া

অ্যান্ড্রোয়েড ও আইওএসে “ফিনস্পাই” ম্যালওয়্যার !

0
finspy maleware security

সম্প্রতি ক্যাস্পারস্কাই (Kaspersky) সিকিউরিটিজ জানিয়েছে স্মার্টফোনগুলোতে আবার ছড়িয়ে পড়ছে ফিনস্পাই ম্যালওয়্যার (Finspy Maleware)। এটি এমন একটি ম্যালওয়্যার যা আপনার স্মার্টফোন থেকে ইমেইল, মেসেজ, ক্যালেন্ডার ইত্যাদি তথ্য পড়তে পারে এবং বিভিন্ন অ্যাপস ডাউনলোড করতে পারে।

ফিনস্পাই ম্যালওয়্যার কি ও কিভাবে কাজ করে?

এই ম্যালওয়ারটি সর্বপ্রথম ধরা পড়ে ২০১২ সালে। এরপর থেকে প্রায় ৩০টি দেশের অনেক গ্রাহকের স্মার্টফোনে এটি পাওয়া যায়। এটি বানিয়েছে গাম্মা নামে এক জার্মান কোম্পানী। এবং তারা এটি বিভিন্ন দেশের লো-এনফোর্স এজেন্সীগুলোর কাছে এটি বিক্রি করে থাকে। এছাড়া তারা এই ম্যালওয়্যারটিকে প্রতিনিয়ত আপডেট করে থাকে। ২০১৮ সালেও এটিকে বিভিন্ন স্মার্টফোনে পাওয়া গিয়েছিলো। সম্প্রতি ক্যাস্পারস্কাই জানিয়েছে এর নতুন ভার্সন পাওয়া যাচ্ছে এবং তা ২০১৯ সালের জুন মাসে মায়ানমারে গ্রাহকের স্মার্টফোনে পাওয়া গিয়েছে।

এই ম্যালওয়্যারটি আইওএস (iOS) ও অ্যান্ড্রোয়েড (Android) দুই মোবাইল অপারেটিং সিস্টেমেই কাজ করতে পারে। তবে আইওএসে জেইল্ব্রেক করা থাকলে এটি ডাতা চুরি করতে পারে। আর যদি জেইল্ব্রেক করা না থাকে তবে এটি শুধু ডাটা পড়তে পারে।

কিন্তু অ্যান্ড্রোয়েডে এটি প্রধান সমস্যা। কারন আপনার অ্যান্ড্রোয়েড যদি রুট করা না হয়ে থাকে এটি নিজে থেকে রুট করে তথ্য চুরি করে পাঠাতে পারে।

এছাড়া এই ম্যালওয়্যার শুধু আপনার স্মার্টফোনের ডাটা চুরি করে না, এর সাথে সাথে এটি আপনার মেসেঞ্জার অথবা অন্য অ্যাপসেরও ডাটা চুরি করতে পারে।

আর এর ডেভেলোপাররা এই ম্যালওয়্যারের সাথে প্রক্সি যুক্ত করে দিয়েছে, যার ফলে কারা করছে তা ট্র্যাক করা যায় না।

কিভাবে এর থেকে স্মার্টফোন রক্ষা করবেনঃ

ক্যাস্পারস্কাই জানিয়েছে, খুব ভালো এন্টিভাইরাস এটি থেকে আপনার স্মার্টফোনকে রক্ষা করতে পারবে। এছাড়া ট্রাস্টেড সোর্স ছাড়া যদি আপনি অ্যাপস ডাউনলোড না করেন তবে এর থেকে মুক্তি পেতে পারেন।

তাই যখনই আপনি অ্যাপস ডাউনলোড করবেন, দেখে নিবেন সেটি ট্রাস্টেড কিনা। তাহলে আর আপনার ম্যালওয়্যারটি নিয়ে ভাবতে হবে না।

মজিলাঃ ভিপিএন (VPN) সেবা যোগ করছে ফায়ারফক্স ব্রাউজারে !

Previous article

১ বিলিয়ন ডলারে ইন্টেল থেকে ৫জি মডেম ব্যবসা কিনে নিচ্ছে অ্যাপল !

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.