টেক দুনিয়া

আন্ডার-স্ক্রিন সেলফি ক্যামেরা কিভাবে কাজ করবে !

0
under screen camera

অনেকদিন ধরেই সেলফি ক্যামেরা নিয়ে একসাথে কাজ করছে চায়নিজ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপ্পো ও শাওমি। এরই মধ্যে তারা তাদের নতুন সেলফি ক্যামেরার ডিজাইন প্রকাশ করেছে। যাকে বলা হচ্ছে আন্ডার-স্ক্রিন বা ইন-ডিসপ্লে ক্যামেরা।

কিছুদিন আগে অপ্পো এই ইন-ডিসপ্লে ক্যামেরার কিছু তথ্য দিয়েছে। ইন-ডিসপ্লে বা আন্ডার-স্ক্রিন ক্যামেরা মূলত স্ক্রিনের ভিতরে থাকবে। ফলে আপনি পুরো স্ক্রিনটি ব্যবহার করতে পারবেন। কোন ভেজেল বা নোচ থাকবে না। এছাড়া ফ্লিপ বা পপআপ ক্যামেরাতে টেকনিক্যাল অনেক সমস্যা দেখা দেয় যা এই ইন-ডিসপ্লে সমাধান করবে বলে অনেকেই মনে করছেন।

ইন-ডিসপ্লে বা আন্ডার স্ক্রিন ক্যামেরা কিভাবে কাজ করে?

এটি যেহেতু স্ক্রিনের ভিতর দেওয়া হবে তাই আপনার মাথায় এখনি ঘুরপাক খাচ্ছে এইটা কিভাবে সম্ভব? আসলে এটা কিছু ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মতো কাজ করে। মানে এই সেলফি ক্যামেরাটি ডিসপ্লের নিচে দিয়ে এমন একটি ট্রান্সপারেন্ট কাঁচ দিয়ে দেওয়া হয় যার মাধ্যমেও ক্যামেরা লাইট ক্যাপচার করতে পারে। যখন আপনার ক্যামেরা ব্যবহারের দরকার হবে এই কাঁচটি ট্রান্সপারেন্ট হয়ে যায় এবং ক্যামেরাকে ক্যাপচার করার সুযোগ করে দেয়। এটি বলতে গেলে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্টের আইডিয়াকে কাজিয়ে লাগিয়ে করা হয়েছে। এছাড়া এই সেলফি ক্যামেরাটি অনেক ওয়াইড অ্যাপাচার, বিগার পিক্সেল ও লার্জার সেন্সর ব্যবহার করে থাকে, ডিসপ্লের নিচে থেকে বেশি লাইট ক্যাপচার করার জন্য।

অপ্পো অবশ্য বলেছে এখনি তারা এর প্রযুক্তির ক্যামেরা সংযুক্ত ফোন আনছে না। তারা আরো উন্নত করার চেষ্টা করছে এবং তাদের অ্যালগোরিদম নিয়েও কাজ করছে। হয়তোবা পরবর্তী বছরে ফুল ডিসপ্লে ফোনের দেখা পেতে পারি।

আর যাই হোক স্মার্টফোনে আর ভেজেল বা নোচ না থাকলেই অনেক বেশী খুশি হবে এর ব্যবহারকারীরা। আর সেটা যদি হয় ইন-ডিসপ্লে বা আন্ডার স্ক্রিন ক্যামেরা (USC) তাহলেতো কথাই নেই।

গুগলের সার্ভিস ও একই ধরনের অনেকগুলো বিকল্প কোম্পানী !

Previous article

আইওএসে (iOS) সহজে স্ক্রিন রেকর্ড করার উপায় !

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.