ওয়েব ডিজাইনটিউটোরিয়ালসিরিজ

এইচ.টি.এম.এল (HTML) কি ও কিভাবে শুরু করবো? (সিরিজ-১)

0
html-learing

HTML  কি? 

HTML  এক ধরণের Script ল্যাঙ্গুয়েজ। যার পূর্ণ নাম Hyper Text Mark Language । এটা কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ না , একে  বলা হয় Markup ল্যাঙ্গুয়েজ। HTML এর সাহায্যে ওয়েবসাইট ( World Wide Web: www ) এর তথ্য প্রকাশ করা হয়। ওয়েব ডেভেলপার বা ডিজাইনার হতে হলে সর্ব প্রথম এই ল্যাঙ্গুয়েজ টি সম্পর্কে পূর্ণ জ্ঞান রাখতে হবে। এক কথায় HTML ই হল ওয়েবসাইট তৈরি করার হাতে খড়ি। HTML সম্পর্কে পূর্ণ জ্ঞান থাকলে যে কেও একটি ভালো মানের ওয়েবসাইট বানাতে পারবে। তবে সেই ওয়েবসাইট কে আরও প্রাণবন্ত করতে হলে আরও কিছু ল্যাঙ্গুয়েজ জানা থাকা প্রয়োজন। যেমনঃ css, javascript.

C:\Users\ADMIN\Desktop\nimo bangla article\ijksd.jfif

HTML 5 কি? 

SGML ( Standard Generalized Markup Language )  এর একটি উন্নত সংস্করন হল HTML । সর্বপ্রথম HTML আবিষ্কার করেন টীম বারনাস লী ১১৯০ সালে জেনেভার Cern এ কাজ করার সময়। HTML প্রথম প্রকাশিত হয় ১৯৯৭ সালে  HTML 3.0 । বর্তমানে HTML এর সর্বশেষ সংস্করণ হল HTML 5 ।

C:\Users\ADMIN\Desktop\nimo bangla article\index1.png

HTML শিখতে যা যা লাগবেঃ  

প্রথমেই লাগবে একটি  ব্রাউজার। যে কোন ব্রাউজার হলেই হবে। তবে Mozila Firefox / Google  Chrome এই দুই টা ব্রাউজার হলে বেশি ভাল হবে। এরপর যেটা লাগবে সেটা হচ্ছে ল্যাঙ্গুয়েজ লেখার সফটওয়্যার লাগে। সেই ক্ষেত্রে বিভিন্ন ধরনের সফটওয়্যার আছে। যেমনঃ Notepad, Sublime Text Editor, Netbeans, Dreamweaver, Cofeecup HTML Editor, Noptepad++। তবে নতুনদের জন্য notepad++ টাই ভাল বলে আমি মনে করি। তবে আপনাদের অন্য কোন সফটওয়্যার এ কাজের অভিজ্ঞতা বা ইচ্ছা থাকলে করতে পারেন। 

এরপর যেটা লাগবে সেটা হচ্ছে ল্যাঙ্গুয়েজ কোড গুলি ভালভাবে জানতে হবে। কোড নিয়ে আমরা পরবর্তীতে বিস্তারিত আলোচনা করব পরবর্তী পর্ব গুলিতে। 

কিভাবে শুরু করব?

প্রথমে আমরা ডেস্কটপে একটি ফোল্ডার ওপেন করব। এবার ফোল্ডার টা ওপেন করে একটি text document.txt ফাইল খুলবো। যদি ফাইলের নামে .txt না আসে তাহলে বুজতে হবে এটা hide হয়ে আছে। তাহলে এখন আমাদের এটা ঠিক করতে হবে । এটা ঠিক করতে আমাদের যা করতে হবেঃ

Start এ গিয়ে Control panel এ যেতে হবে। এরপর Folder file explorer view hide extension for known file  টিক চিহ্ন দেয়া থাকলে সেটা তুলে দিতে হবে তারপর ok  চাপতে হবে।

তাহলে  .txt আসবে text document file এ। তখন আমরা .txt এর জায়গায় .html লিখব এবং সেভ করব। তাহলে ফাইল টা দেখতে ব্রাউজার ফাইল এর মত হবে। 

আজ এই পর্যন্তই। বাকিটা আমরা পরের পর্বে আলোচনা করব।

ভিডিও বিটরেট বা কোয়ালিটি কমিয়েছে নেটফ্লিক্স, ইউটিউব ও অ্যামাজন প্রাইম !

Previous article

এইচ.টি.এম.এল (HTML) ট্যাগগুলো কি ও কিভাবে লিখা হয়? (সিরিজ-২)

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.