টিপস ও ট্রিক্সটেক দুনিয়া

এনভিএম এসএসডি (NVMe SSD) নাকি সাটা ডিস্ক (SATA) – কোনটা ভালো ?

1
NVMe SSD

এনভিএমই অথবা NVMe (নন-ভোলাটাইল মেমরি এক্সপ্রেস) হল একটি ইন্টারফেস প্রোটোকল যা সলিড স্টেট ড্রাইভের (এসএসডি) জন্য বানানো হয়েছে । পিসিআই এক্সপ্রেস (PCIe) এর মাধ্যমে এটি এসএসডিতে ডাটা আনা-নেওয়া করে। ফলে এটি খুব দ্রুত ডাটা ট্রান্সফার করতে পারে। সহজভাবে বললে এসএসডি পুরাতন সাটা (SATA) হার্ডডিস্ক থেকে ২০ গুন দ্রুত গতিতে কাজ করতে পারে।

বর্তমানে এনভিএম এসএসডি অনেকেই ব্যবহার করছেন। কারন এটি কম্পিউটারের কাজ করার গতি অনেক গুন বাড়িয়ে দেয়। অনেকে আবার হার্ডডিস্কের সাথে এসএসডি ব্যবহার করে থাকে। হার্ডডিস্ককে স্টোরেজের জন্য কাজে লাগায় আর এসএসডিকে সিস্টেম রান করানোর জন্য।

এখানে বলে রাখা ভালো, এসএসডি এর দাম সাটা ডিস্কের চাইতে অনেক বেশি। আর এসএসডিতে স্টোরেজ তুলনামূলক অনেক কম হয়। তাই ডাটা স্টোরেজের জন্য ডাটাসেন্টার অথবা যাদের অনেক বেশি স্টোরেজের দরকার তারা পুরাতন সাটা অথবা স্যাস (SAS) ডিস্ক ব্যবহার করে।

এসএসডি এর ডাটা ধারন ক্ষমতা কম হলেও, এটির ডাটা স্টোরেজের রিলায়বিলিটি অনেক বেশি। মানে আগের সাটা ডিস্কের মত খুব তারাতারি ব্যাড সেক্টর পড়ে না অথবা ডাটা লসের ঝামেলা অনেক কম।

এসএসডি একটি নন-ভোলাটাইল (ফ্ল্যাশ) ড্রাইভ। বর্তমানে স্মার্টফোন ও ট্যাবলেটের স্টোরেজ হিসেবে এই ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করা হয়।

এনভিএম এর উপর বানানো এসএসডি পিসিআই (PCIe) ব্যবহার করায় এটি ল্যাটেন্সি অনেক কমিয়ে দেয়, যেটা একটি বড় সুবিধা এই এসএসডির।

কিভাবে কাজ করে এনভিএম এসএসডি (NVMe SSD) :

এনভিএমে (NVMe) মূলত হোস্ট সফ্টওয়্যারটি এসএসডি ডাটা ফ্লো পরিচালনা এবং নিয়ন্ত্রণ, তৈরি এবং মুছে দেওয়ার কাজ করে। চার কোরের সাথে একটি কম্পিউটারের চারটি কোয়্যারি প্যায়ার থাকতে পারে, যাতে ডাটা স্ট্রাকচার সংশ্লিষ্ট কোর ক্যাশের মধ্যে রাখা হয় । এছাড়া এটি অনেকগুলো জটিল (Deep) ও স্বাধীন (Independent) কোয়্যারি সাপোর্ট করে থাকে।

এনভিএমের কাজের পদ্ধতি। ছবিঃ NVMExpress

এনভিএম (NVMe) এসএসডি সত্যিকার অর্থেই অনেক দ্রুত ও নিরাপদ। ডাটা সেফটি ও দ্রুত ট্রান্সফার করতে এটি অনেক ভালোভাবে কাজ করতে পারে। তাই আশা করা যায় অচিরেই এটি প্রচলিত সাটা (SATA) ও স্যাস (SAS) ডিস্ককে মার্কেট থেকে সরিয়ে দিবে। আপনি যদি এসএসডি (SSD) ব্যবহার করে থাকেন অবশ্যই কেমন স্পিড পাচ্ছেন জানাতে ভুলবেন না নিচের কমেন্ট সেকশনে।

লিব্রাঃ ফেসবুকের নিজস্ব ভার্চুয়াল ক্রিপ্টোকারেন্সী !

Previous article

কেনো স্মার্টফোন গরম হয় এবং কিভাবে এর সমাধান করবেন?

Next article

You may also like

1 Comment

  1. হ্যা, গিগাবাইটেরটা ইউজ করি। উইন্ডোজ দিয়েছি SSD তে আর গেম রাখি সাটা ১টিবি তে… SSD Best.

Leave a reply

Your email address will not be published.