টেক দুনিয়া

লিব্রাঃ ফেসবুকের নিজস্ব ভার্চুয়াল ক্রিপ্টোকারেন্সী !

0
Libra Currency

ক্রিপ্টোকারেন্সিতে যোগ দিতে যাচ্ছে ফেসবুক। ২০২০ সালের মধ্যে ফেসবুক তাদের নিজস্ব মুদ্রা “লিব্রা” সাধারন মানুষের জন্য উমুক্ত করবে বলে জানিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এর জন্য লিব্রা অ্যাসোসিয়েশন বানাচ্ছে বলে জানিয়েছেন তিনি। উবার, মাস্টারকার্ডসহ অনেক প্রতিষ্ঠান এরই মধ্যে এই অ্যাসোসিয়েশনে যোগ দিয়েছে।

বর্তমানে বিটকয়েন, লাইটকয়েন, রিপলসহ অনেক ভার্চুয়াল মুদ্রা আছে। তাদের মধ্যে বিটকয়েনের নাম তো সবারই জানা। ভার্চুয়াল মুদ্রা ব্যবস্থা সম্পুর্ন ইন্টারনেট ভিত্তিক ব্যাঙ্কিং ব্যবস্থা যার মাধ্যমে যে কেউ লেনদেন করতে পারে একে অপরের সাথে। আর এটি কারো দ্বারা নিয়ন্ত্রিত হয় না। তাই যে কেউ নাম, ঠিকানা লুকিয়ে রেখে লেনদেন করতে পারে। আর এটি বানানো হয় ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে।

ফেসবুক অনেকদিন ধরেই এই ভার্চুয়াল মুদ্রা ব্যবস্থা বানানোর চেষ্টা করছিলো। লিব্রা হবে সবচেয়ে সিকিউর মুদ্রা ব্যবস্থা ও এতে যে কেউ নিরাপদে লেনদেন করতে পারবে, বলেছেন মার্ক জাকারবার্গ। এছাড়া অনেকেই ক্রিপ্টোকারেন্সিতে অনেক টাকা লস করেছেন হ্যাকারদের কবলে পড়ে। তাই লিব্রা হতে পারে নিরাপদ ভার্চুয়াল মুদ্রা।

ভার্চুয়াল মুদ্রা ব্যবস্থা অনেক দেশেই নিষিদ্ধ। কারন এর নিয়ন্ত্রন কারো হাতে থাকে না। ফলে অনেক দেশ কোন তথ্য বের করতে পারে না। এরই মধ্যে আমেরিকাসহ অনেক দেশ এর বিরোধিতা করেছে।

libra currency by facebook
ফেসবুকের ক্রিপ্টোকারেন্সী লিব্রার লোগো। ছবিঃ ktvz

লিব্রা প্রথমে ফেসবুকেরই কোম্পানী হোয়াটসঅ্যাপে (Whatsapp) আসতে পারে। এরপরে মেসেঞ্জারে আসবে লিব্রা।

দেখা যাক এখন “লিব্রা” ক্রিপ্টোকারেন্সী লাভারদের কি কি সুবিধা দিতে পারে আর কিভাবে এটিকে ফেসবুক জনপ্রিয় করতে পারে। যদি লিব্রা সত্যিই চালু হয় তাহলে একপ্রকার বলাই যায় এটি পুরো বিশ্বের ব্যাঙ্কিং ব্যবস্থাকে পরিবর্তন করে দিতে পারে। লিব্রা সম্পর্কে আপনার কোন মতামত থাকলে নিচে কমেন্ট সেকশনে জানাতে পারেন।

ফাইভ জি (5G) : গতির থেকেও ৫টি গুরুত্বপুর্ণ তথ্য!

Previous article

এনভিএম এসএসডি (NVMe SSD) নাকি সাটা ডিস্ক (SATA) – কোনটা ভালো ?

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.