টেক দুনিয়া

হুয়াওয়ের মার্কিন বিধিনিষেধ সম্পর্কে যে সব গুজব এবং এর বিপরীতে হুয়াওয়ের প্রতিক্রিয়া

0

বেশ কিছু গুজব এবং প্রচার মাধ্যমের রিপোর্ট অনলাইনে ছড়িয়ে পড়েছে এবং হুয়াওয়ের উপর যুক্তরাষ্ট্রের বিধিনিষেধ এবং ভবিষ্যত নিয়ে মিথ্যা দাবি করছে । এই গুজব মোকাবেলায় হুয়াওয়েই তাদের ওয়েবসাইটে এই গুজব সম্পর্কে একটি ব্যাখ্যা দিয়েছে ।

এই বিষয়ে “Huawei Answers” এর অধীনে হুয়াওয়ে জার্মানি একটি অফিসিয়াল ওয়েবসাইট তৈরি করেছে এবং ইতোমধ্যে মিডিয়াতে ছড়িয়ে পড়া বেশ কিছু মিথ্যা গুজব সংগ্রহ করে (Winfuture এর মাধ্যমে) । এই গুজবের বিষয়ে একটি দাপ্তরিক বিবৃতি প্রদান করেছে।

গুজব ১ঃ

শীঘ্রই হুয়াওয়ে ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ, ফেসবুক বা ইনস্টাগ্রামের মতো অ্যাপস ছাড়া হুয়াওয়ে মোবাইল ব্যাবহার করতে হবে ।

অফিসিয়াল বিবৃতি:

“যে সব হুয়াওয়ের স্মার্টফোন ও ট্যাবলেট ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে, বর্তমানে যেগুলো বিক্রিত বা মজুদ আছে সেগুলতে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ বা ইনস্টাগ্রামের মতো অ্যাপস ব্যবহার করা যায় বা স্বাভাবিক ভাবে ডাউনলোড করা যাবে ।”

গুজব ২ঃ

আপনি যদি আপনার হুয়াওয়েই স্মার্টফোন বা ট্যাবলেট রিসেট করেন, তাহলে আপনি অ্যান্ড্রয়েড সার্ভিস ও গুগল অ্যাপগুলিতে প্রবেশাধিকার হারাবেন ।

অফিসিয়াল বিবৃতি:

“আমরা নিশ্চিত যে হুয়াওয়েই স্মার্টফোন এবং ট্যাবলেট দিয়ে আপনি ফ্যাক্টরি সেটিংস রিসেট করার পর যথারীতি আন্ড্রয়েড পরিষেবা এবং গুগল এপস ডাউনলোড এবং ব্যবহার করতে সক্ষম হবেন ।

গুজব ৩ঃ

শীঘ্রই হুয়াওয়ের স্মার্টফোনের আর কোন আপডেট পাওয়া যাবে না ।

অফিসিয়াল বিবৃতি:

“হুয়াওয়ের স্মার্টফোন এবং ট্যাবলেট যা বিক্রি করা হয়েছে, বর্তমানে যা বিক্রি করা হচ্ছে অথবা স্টকে যা আছে শেগুলোর নিরাপত্তা এবং সফটওয়্যারের আপডেট  গ্রহণ অব্যাহত থাকবে ।”

গুজব ৪ঃ

অ্যান্ড্রয়েড হুয়াওয়েই স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে আনইনস্টল হয়ে যায় ।

অফিসিয়াল বিবৃতি:

“না, অপারেটিং সিস্টেম আনইনস্টল করা হবে না ।

গুজব ৫ঃ

বর্তমান পরিস্থিতি হুয়াওয়ের ডিভাইসের ওয়ারেন্টিতে প্রভাব ফেলে ।

অফিসিয়াল বিবৃতি:

“হুয়াওয়ের ব্যবহারকারী অধিকার এবং হুয়াওয়েই ওয়ারেন্টি বর্তমান পরিস্থিতিতে প্রভাবিত হবে না এবং আমরা সম্ভাব্য সর্বোত্তম সেবা প্রদান করতে থাকব ।

গুজব ৬ঃ

হুয়াওয়ের স্মার্টফোন এখন থেকে শুধু টেলিফোনিং জন্য ভালো হবে।

অফিসিয়াল বিবৃতি:

“হুয়াওয়ের স্মার্টফোন ও ট্যাবলেট, যা বর্তমানে বাজারে আছে, সব ফাংশন দিয়ে যথারীতি ব্যবহার করা যাবে ।”

গুজব ৭ঃ

হুয়াওয়েই খুব শীঘ্রই আর স্মার্টফোন বিক্রি করবে না ।

অফিসিয়াল বিবৃতি:

“হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি অব্যাহত থাকবে । উপরন্তু, আমরা আমাদের ব্যবহারকারীদের উন্নত পণ্য সরবরাহ করতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ অব্যাহত রাখবে ।

মার্কিন বানিজ্য বিভাগ, হুয়াওয়েকে বানিজ্যিক ভাবে ব্ল্যাকলিস্টেড করে গুগল, ফেসবুক এবং অন্যান্য আমেরিকান প্রতিষ্ঠানের সাথে ব্যবসা করা থেকে বাধা প্রদান করায় এই গুজব গুলি তৈরি করা হয় ।

ছবিঃ Getty Image

ওয়েবসাইট তৈরি করার আগে যে বিষয়গুলো মাথায় রাখা উচিৎ।

Previous article

কয়েকটি দেশে হংমেং ওএস এর ট্রেডমার্কের জন্য আবেদন করেছে হুয়াওয়ে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *