টেক দুনিয়া

গ্রেট ফায়ারওয়াল অব চায়নাঃ চীনের ইন্টারনেট নিয়ন্ত্রন ব্যবস্থা !

0
great firewall of china

“গ্রেট ফায়ারওয়াল অফ চায়না” (Great Firewall of China), যাকে চীনে অফিসিয়ালি গোল্ডেন শিল্ড প্রজেক্ট বলা হয়ে থাকে। এটি এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে চীন তার ইন্টারনেট ব্যবহারে নিয়ন্ত্রন আরোপ করে এবং বিদেশী ওয়েবসাইটগুলোকে ব্লক করে রাখে।

গ্রেট ফায়ারওয়াল অফ চায়নাঃ

চায়নার ফায়ারওয়ালকে বলা হয়ে থাকে বিশ্বের সবচেয়ে বড়, আধুনিক ইন্টারনেট নিয়ন্ত্রন ব্যবস্থা বা সেন্সরশীপ। এর মাধ্যমে চীন বিদেশী সাইট, যেমনঃ গুগল, ফেসবুকসহ সব ওয়েবসাইট ব্লক করে রাখে। শুধু তাই নয় এটি অনেক ভালোভাবে ভিপিএনও ব্লক করতে পারে। এর মানে আপনি চাইলেই খুব সহজে ভিপিএন দিয়েও এই ব্লক বাইপাস করতে পারবেন না। এটি মূলত সফটওয়্যার বেজড একটি নিয়ন্ত্রন ব্যবস্থা। এটি ইউআরএল (URL) অথবা কী-ওয়ার্ড দিয়ে মূলত ফিল্টার বা ব্লক করে যেকোনো ওয়েবসাইট অথবা কন্টেন্ট। এর ফলে চীন নিজেদের বানানো সোস্যাল নেটওয়ার্ক,ই-কমার্স সাইটসহ অনেক সেক্টরে নিজেদের পন্য জনগনের কাছে সহজে জনপ্রিয় করতে পেরেছে।

এই ফায়ারওয়াল কিভাবে কাজ করেঃ

এই ফায়ারওয়ালটি কয়েকভাবে কাজ করতে পারে। যেমনঃ

ডিএনএস পোইজনিং (DNS Poisoning):

এর মাধ্যমে আপনি আপনার দেওয়া লিঙ্কে প্রবেশ করতে পারবেন না। যেমন ধরুনঃ আপনি facebook.com এ প্রবেশ করতে চাচ্ছেন। তখন এটি ডিএনএস সার্ভারে আইপি রিড করে আপনাকে ফেসবুকে নিয়ে যায়। কিন্তু এই ব্যবস্থায় আপনি যখন ফেসবুকে প্রবেশ করতে যাবেন আপনাকে একটি এরর (Error) দেখাবে এবং ভুল সাইটে নিয়ে যাবে ফলে আপনি ফেসবুকে আর প্রবেশ করতে পারবেন না।

আইপি অ্যাড্রেস ব্লক করাঃ

এই ফায়ারওয়াল দিয়ে ওয়েবসাইটের আইপি ব্লক করে সাইট অ্যাক্সেস বন্ধ করা যায়। এর মানে হলো, এটি ফেসবুকের সার্ভার আইপি কালেক্ট করে এটি ব্লক করে দিতে পারে। ফলে আপনি আর অই সাইটে প্রবেশ করতে পারবেন না।

অ্যানালাইজিং ও ইউআরএল ফিল্টারিংঃ

এটি ইউআরআল যাচাই করেও সাইট ব্লক করতে পারে। নির্দিষ্ট কী-ওয়ার্ড এর উপর অ্যানালাইজ করে এটি এই কাজ করে থাকে। যেমন ধরুন, abcdef.com/chinafirewall, এই লিঙ্কে chinafirewall কী-ওয়ার্ড ব্যান থাকলে আপনি আর এই লিঙ্ক বা সাইটে প্রবেশ করতে পারবেন না।

ইন্সপেক্টিং ও ফিল্টারিং প্যাকেটসঃ

এর মাধ্যমে আপনি যে সকল রাজনিতিক কন্ট্রোভার্সি সম্পুর্ণ নিউজ আছে তাতে অ্যাক্সেস করতে পারবেন না।

ভিপিএনঃ

২০১২ সালের শেষের দিকে চায়নার ফায়ারওয়াল ভিপিএন ব্লক করতে শুরু করে। এটি এখন এমনভাবে কাজ করে যে, আপনি যদি ভিপিএন ব্যবহার করেন এটি নিজে নিজেই ভিপিএন কানেকশান ডিসকানেক্ট করে দিবে।

এই হচ্ছে গ্রেট ফায়ারওয়াল অব চায়না এর কাজের ধরন ও চায়নার ইন্টারনেট নিয়ন্ত্রন ব্যবস্থা। এখানে আমরা খুব ছোটভাবে বুঝানোর চেষ্টা করেছি। আশা করি এটি নিয়ে আমরা আরো কয়েকটি আর্টিকেল পরবর্তীতে প্রকাশ করবো। আপনার যদি চায়নার গ্রেট ফায়ারওয়াল ভালো বা খারাপ লেগে থাকে নিচের কমেন্ট সেকশনে আমাদের জানাতে পারেন।

গুগল অ্যাডসেন্সঃ ক্লিক বোম্বিং থেকে অ্যাকাউন্ট রক্ষা করার উপায় !

Previous article

গুগলের সার্ভিস ও একই ধরনের অনেকগুলো বিকল্প কোম্পানী !

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published.